শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
অতিরিক্ত পাকা কলা দিয়ে তৈরি করে নিন সুস্বাদু এই খাবারটি

অতিরিক্ত পাকা কলা দিয়ে তৈরি করে নিন সুস্বাদু এই খাবারটি

মতিহার বার্তা ডেস্ক :বেশি পাকা কলাগুলো কেউ খেতে চায় না, কিন্তু এগুলো বানানা ব্রেড তৈরির জন্য আদর্শ!

(প্রিয়.কম) কলা এমন একটি ফল যা সারা বছরই পাওয়া যায়। তবে অনেক সময় দেখা যায়, ডজন ধরে কলা কেনার পর তা সময়মতো খেয়ে শেষ করা যায় না। কয়েকটা কলা বেশি পেকে একেবারে গলে যায়, এগুলো দেখে আর খেতেই ইচ্ছা করে না। কিন্তু এই গলে যাওয়া পাকা কলাগুলোই কিন্তু বানানা ব্রেড তৈরির জন্য আদর্শ! আজ দেখে নিন চকলেট মেশানো দারুণ একটি বানানা ব্রেড রেসিপি।

উপকরণ

১ কাপ পাকা কলা চটকে নেওয়া (বড় ৩টি কলা)
১টি কলা লম্বালম্বি অর্ধেক করা
১ কাপ ব্রাউন সুগার
আধা কাপ আনসল্টেড বাটার, গলিয়ে নেওয়া
২টি বড় ডিম
আধা কাপ টকদই
১ চা চামচ ভ্যানিলা এক্সট্রাক্ট
২ কাপ ময়দা
দেড় চা চামচ বেকিং পাউডার
১ চা চামচ লবণ
আধা চা চামচ বেকিং সোডা
আধা চা চামচ দারুচিনি গুঁড়া
সোয়া এক কাপ চকলেট টুকরো করা
প্রণালি

১) ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট হতে দিন। একটি ৯ ইঞ্চি বাই ৫ ইঞ্চির পাউরুটি বেকিং প্যানে অল্প করে মাখন মাখিয়ে নিন।

২) চটকানো কলা, চিনি, মাখন, ডিম, দই ও ভ্যানিলা হুইস্ক করে নিন। এর ওপরে ময়দা ছড়িয়ে দিন। ময়দার ওপর বেকিং পাউডার, লবণ, বেকিং সোডা ও দারুচিনি গুঁড়া দিন। আলতো হাতে নেড়ে মিশিয়ে নিন। এর পর ১ কাপ চকলেটের টুকরো দিয়ে নেড়ে নিন। এই ব্যাটার বেকিং প্যানে ঢেলে দিন। ওপরে বাকি সিকি কাপ চকলেট এবং কলার টুকরো দিন।

৩) প্রিহিট করা ওভেনে বেক করুন ১ ঘণ্টা। ভেতরে একটি টুথপিক ঢুকিয়ে দেখুন। টুথপিক পরিষ্কার বের হয়ে এলে বেক হয়ে গেছে, নয়তো আরও ১০ মিনিট বেক করতে পারেন। ওভেন থেকে বের করে ২০ মিনিট ঠান্ডা করুন। সুত্র: প্রিয় ডট কম

মতিহার বার্তা ডট কম  ২৫ মার্চ ২০১৯

 

খবরটি শেয়ার করুন..

Leave a Reply